Post Image

বিদেশে উচ্চ শিক্ষায় জামেয়ার মুয়াদালা

আলহামদুলিল্লাহ, খুশির খবর হলো দারুল উলুম নদওয়াতুল উলামা লক্ষ্নৌ ভারতের সাথে জামিয়া কাশিফুল উলুম ঢাকার একটি মুয়াদালা শ্রীর্ঘই সম্পন্ন হতে যাচ্ছে ইনশাআল্লাহ।

মূলত, জামিয়া কাশিফুল উলুম ঢাকার, সিলেবাস, কারিকুলাম ও শিক্ষা পদ্ধতি, নদওয়াতুল উলামার কারিকুলাম, চিন্তা, চেতনা ও ফিকিরকে সামনে রেখেই তৈরী করা হচ্ছে। এবিষয়ে শুরু থেকে যোগাযোগ ও আলোচনা চলে আসছিল। ইতোমধ্যে আমাদের একটি আবেদনের পেক্ষিতে নদওয়তুল উলামা কতৃপক্ষ সহযোগীতার আশ্বাস ও মুয়াদালার প্রাথমিক সম্মতি জ্ঞাপন করেছে।

আশা করা যায়,খুব সহজে নদওয়াতুল উলামার স্টুডেন্ট ভিসা নিয়ে ভারতীয় দূতাবাস এর মাধ্যমে জামিয়া কাশিফুল উলুম ঢাকার শিক্ষার্থীরা সেখান থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারবেন।

আল্লাহর রাস্তার অমর দাঈ হযরতজী মাওলানা মুহাম্মদ ইলিয়াস রহ. বলতেন, "দারুল উলুম নদওয়াতুল উলামা হলো নিজামুদ্দীন মারকাজ ( বাংলাওয়ালী মসজিদের) এর একটি অংশ বা তালিমি শাখা। এখন পর্যন্ত এই পারস্পরিক সহযোগীতা ও অংশীদারিত্ব অব্যাহৃত রয়েছে।

মুয়াদালার ক্ষেত্রে বিভিন্ন বিষয়ের বিবেচনা করা হয়ে থাকে, তবে যে বিষয়গুলো সবচেয়ে গুরুত্বের সাথে দেখা হয় তা হচ্ছেঃ ১.পাঠ্য বিষয়। ২. ক্রেডিট আওয়ার। এই দুটি বিষয়কো সামনে রেখে আরো কয়েকটি আন্তর্জাতিক দ্বীনী শিক্ষা প্রতিঠানের সাথে মুয়াদালা করার বিষয়ে চিঠিপত্র আদান প্রদান ও যোগাযোগ করা হচ্ছে। বেশ কয়েকটি আরব দূতাবাসের সাথে ইতোমধ্যেই আলোচনা ও বৈঠক করা হয়েছে।

জামিয়া কাশিফুল উলুম ঢাকার সাথে "মক্কা উম্মুল ক্বোরা বিশ্ববিদ্যালয় ও মিশরের দারুল আজহার বিশ্ববিদ্যালয়ের সাথে মুয়াদালার পক্রিয়া চলমান। এছাড়া বিশ্বের কয়েকটি দেশের "কাশিফুল উলুম" মাদরাসার সাথেও মুয়াদালা করার বিষয়ে কাজ অব্যাহৃত রয়েছে। আমরা চেষ্টা করছি নতুন এক শিক্ষ বিপ্লবের। বাকি কবুল করা ও করনেওয়ালা জাত একমাত্র আল্লাহ তায়ালা।

বিস্তারিত পাবেন, www.kashifululoombd.com

সবার কাছে দুআর দরখাস্ত।

আল্লাহ যেন জামিয়াকে একটি আন্তর্জাতিক মানের মকবুল শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে কবুল করুন।

(2) Comments

  • Administrator

    03 December, 2021

    Wow.....

  • Administrator

    03 December, 2021

    Very nice post.

    • Admin

      03 December, 2021

      Thank you for your comment.

Leave a comment

Please Login or Register to comment in this post!