Post Image

"কওমী মাদরাসায় ইংলিশ চর্চা ও সিলেবাস রূপরেখা" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

"কওমী মাদরাসায় ইংলিশ চর্চা ও সিলেবাস রূপরেখা"

শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জামিয়া কাশিফুল উলুম ঢাকার আয়োজনে, s@ifurs এর সহযোগিতায় রাজানীর মুহাম্মদপুরে জামিয়া কাশিফুল উলুম মিলনায়তনে এই ব্যাতিক্রমধর্মী গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে জামিয়ার সাথে সংশ্লিষ্ট আলেম উলামা, শিক্ষাবিদ, চিকিৎসক, দাঈ, আইনজীবীসহ নানান পেশার ব্যাক্তিবর্গ ও অভিভাবকগন উপস্থিত ছিলেন।

এতে সভাপতিত্ব করেন, জামিয়া কাশিফুল উলুম এর মুহতামিম মাওলানা হাকীম সৈয়দ আনোয়ার আবদুল্লাহ, মূখ্য আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, s@ifurs এর প্রতিষ্ঠাতা ও ব্যাবস্থাপনা পরিচালক, বাংলাদেশে ইংলিশ চর্চার অগ্রদূত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক জনাব সাইফুর রহমান খান।

বিশেষ আলোচক ছিলেন, খ্যাতিমান চিকিৎসক ও দাঈ প্রফেসর ডা. নাফিস আহমদ স্যার, জাতীয় কওমী মাদরাসা শিক্ষাবোর্ড বাংলাদেশ এর তথ্য যোগাযোগ ও প্রকাশনা পরিচালক দারুল উলুম উত্তরার মুহতামিম মাওলানা মুআজ বিন নুর, লেখক, গবেষক হাকীম আজহারুল ইসলাম নোমানী, বাংলাদেশ এজমা চেক ফাউন্ডেশনের চেয়ারম্যান মুশাহিদ উদ্দীন চৌধুরী, সুপ্রিমকোর্টের খ্যাতিমান আইনজীবী ও বাংলাদেশ বার এসোসিয়েশন এর যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড আব্দুল কদ্দুস বাদল প্রমূখ।

আলোচনায় বক্তারা, কওমী মাদরাসায় সহজ ইংলিস চর্চা, প্রয়োজনীয়তা ও সিলেবাস এর রূপরেখা নিয়ে আলোচনা করেন। তারা বলেন, কওমী মাদরাসার আলেমদের মাঝে যেন যুগ ও সময়ের চাহিদা পূরণে ইংলিশ চর্চা ব্যাপক ও সহজ করা সময়ের দাবী। একবিংশ শতাব্দীতে বিশ্বব্যাপি দাওয়াতি কাজের হাতিয়ার হতে পারে ' ইংলিশ'। বাংলাদেশের ২৫ হাজার কওমী মাদরাসার ৩০লক্ষ শিক্ষার্থীদের মাঝে ইংলিস চর্চা ছড়িয়ে পড়ুক উম্মাহ বির্নিমাণের মাইলফলক হিসেবে। আগামি প্রজন্মের হাফেজ ও নবীন আলেমরা চাইলেই তৃষ্ণার্ত উম্মতের দ্বীনী চাহিদা পূরনে ইংলিশ চর্চাকে আয়ত্ব করে ছড়িয়ে পরতে পারেন বিশ্বময়।

মাদরাসা শিক্ষার্থীদের মাঝে এই চর্চা ব্যাপক করতে পারলে, আগামির আধুনিক বিশ্বে নেতৃত্বের পাশাপাশি সমকালীন যুগ জিজ্ঞাসার সমাধানে আলেমরা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারবেন ইনশাআল্লাহ । এতে করে দ্বীনী ও দুনিয়াবী অনেক বড় খেদমত আঞ্জাম দেয়া সম্ভব। সারা বিশ্বে বাংলাদেশের আলেমরা দ্বীনী মেহনতের ক্ষেত্রে একটি যুগান্তকারী অবদান রাখতে পারবেন ইনশাআল্লাহ ।

সেমিনারে জামিয়া কাশিফুল উলুম ঢাকা সিলেবাস ও কারিকুলামে ইংলিশ চর্চার রূপরেখা ও সহজ পদ্ধতি তুলে ধরা হয়।

উম্মাহ বির্নিমানে এই দরদী প্রচেষ্টাকে আল্লাহ কবুল করুন।

(0) Comments

    No comments available for this post!

Leave a comment

Please Login or Register to comment in this post!